ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
সাহিত্য

ঝুলবারান্দা কিংবা আমার আছে কান্না!

প্রকাশ: মার্চ ১৪, ২০২১, ১২:৩৩ পিএম

Sports Banner
ঝুলবারান্দা কিংবা আমার আছে কান্না!

ঢাকাঃ বাড়ির পেছনের দিকের নিরিবিলি ঝুলবারান্দার গরাদে (Railing-এ) হাতের ভর দিয়ে কনুইতে মাথা রেখে আমি মন্ত্রমুগ্ধের আকাশের দিকে উদাস ছলোছলো চোখে তাকিয়ে - আমার একাকীত্বের কথা , নিজের ভালোবাসার মানুষ আশেপাশে থাকার পরেও তাকে মনের একান্ত গোপন ও না বলা কথাটা বলতে না পারার ব্যর্থতার কথা ভাবছিলাম আর অনুশোচনায় ভুগছিলাম যে - কেনো তাকে বলতে পারছি না!! 

হঠাৎ সে আমাকে ডাকতে ডাকতে এই নিভৃত ঝুলবারান্দায় এলো এবং হাপাতে হাপাতে বললো - "এই, তুমি এইখানে আর সবাই আমরা তোমাকে সারা বাড়িতে খুঁজে মরছি!" আমি চমকে তার দিকে তাকালাম এবং সাথে সাথেই চোখ নামিয়ে নিলাম- কারণ আমি কখনোই তার দিকে সরাসরি তাকাতে পারি না ! কেনো জানি আমার বুক ধড়ফড় করে কাঁপতে থাকে!

সে একটু সুস্থির হয়ে বেড়া বা গরাদে (Railing-এ) দুই হাতের ভর দিয়ে দাঁড়িয়ে সামনের দিকে ঝুঁকে - চতুর্দিক দেখছিলো আর বিরক্তির সুরে আমাকে প্রশ্ন করছিলো - "এইখানে কি করছিলে একা একা ভূতের মতো মুখ করে ! ?" - অভিভূতের মতো আমি তার মুখের দিকে তাকালাম এবং তাকিয়ে রইলাম- তার মুখটা অন্য দিকে ঘুড়ানো ছিলো বলে সে আমাকে এখন দেখতে পাচ্ছিলো না কিন্তু আমি শুধু তার মুখের একটা পাশ দেখতে ছিলাম । প্রথম কিছুক্ষণ তার চোখ নাক ও গোলাপী আভামিশ্রিত গালের একপাশ দেখতে পাচ্ছিলাম পরে যখন সে ধীরে ধীরে আমার দিকে মুখ ঘুরিয়ে তাকালো তখন তার পুরো মুখটা দেখতে পেলাম ।

সাহিত্য বিভাগের আরো খবর