ঢাকা শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
স্বাস্থ্য

বাংলাদেশসহ ১২ দেশ পাবে বিশ্বব্যাংকের ১৬০ কোটি ডলার

প্রকাশ: মার্চ ১৪, ২০২১, ১২:২২ পিএম

Sports Banner
বাংলাদেশসহ ১২ দেশ পাবে বিশ্বব্যাংকের ১৬০ কোটি ডলার

ক সময় কাঠের ঘর স্বাভাবিকভাবেই অনেকে তৈরি করত। এমনটা এখন খুব কমই দেখা যা। সম্প্রতি চট্টগ্রামের মীরসরাইয়ের অজ পাড়াগাঁয়ে এক ব্যক্তি শখ করে দোতলা কাঠের ঘর তৈরি করে বেশ আলোড়ন সৃষ্টি করেছেন।

সাদামাটা বেড়া আর কাঠের এই দোতলা ঘরটি তিনি শখ করেই করেছেন। সাদামাটাভাবে নিজে মিস্ত্রি নিয়ে তৈরি করলেও ঘরের বিভিন্ন অংশে সৌখিনতা আর নান্দনিকতার ছোঁয়া লক্ষণীয়। এতো টাকা খরচ করে পাকা ঘরই হতো। কিন্তু এমন শখ দেখে বিমোহিত অনেকেই।

মীরসরাই উপজেলার ১০নং মিঠানালা ইউনিয়নের ৫নং ওয়ার্ড পশ্চিম মিঠানালা গ্রামের হাজী মোকছুদ আহম্মদের বাড়ির একরামুল হক (হকসাব) শখের বসে কাঠের দোতলা ঘর তৈরি করেন। তিনি ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে কাঠ ও বাঁশের তৈরি দোতলা এ ঘরের নির্মাণ কাজ শুরু করেন। এই ঘরের নির্মাণ কাজে ব্যয় হয়েছে তার প্রায় ৯ লাখ টাকা। এই কাঠের দোতলা ঘরের দৃষ্টিনন্দন শিল্প ও কারুকাজ দ্রুতই নজর কাড়ে আগন্তুকদের।

হকসাব বলেন, আমাদের গ্রামের সুলতান মৌলভী বিল্ডিংয়ের সঙ্গে মিলিয়ে কাঠের ঘরের বেলকনি দেখে অনুপ্রাণিত হয়ে মূলত আমি এই দোতলা ঘর তৈরি করি। এটি তৈরিতে ব্যবহার করা হয়েছে আকাশী, বোট করই গাছ, সিমেন্টের পিলার, বাঁশের বেড়া ও টিন। সবাই যখন ইট-পাথরের বড় বড় দালান করছে তখন আমি নিজের পরিশ্রমে পরিবেশ বান্ধব দৃষ্টিনন্দন এই দোতলা ঘর নির্মাণ করি।

স্বাস্থ্য বিভাগের আরো খবর