ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
আইন-আদালত

এবার অবৈধ ইটভাটা বন্ধে সময় বেঁধে দিলেন হাইকোর্ট

প্রকাশ: ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৩:৩৫ এএম

Sports Banner
এবার অবৈধ ইটভাটা বন্ধে সময় বেঁধে দিলেন হাইকোর্ট

এবার চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা বন্ধ করতে ১৪ কর্মদিবস পর্যন্ত সময় বেঁধে দিয়ে চট্টগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতরকে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলেছেন হাইকোর্ট।

হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার দ্বৈত বেঞ্চ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) এ আদেশ দেন। 

আদালতে এ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অন্যদিকে সহকারী অ্যাটর্নি জেনারেল আশিক রুবায়েত ছিলেন রাষ্ট্রপক্ষের আইনজীবী এবং পরিবেশ অধিদফতরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দ কামরুল হোসেন।

রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ এ বিষয়ে সাংবাদিকদের বলেন, পরিবেশ ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) রিট আবেদনের শুনানি নিয়ে গত বছরের ১৪ ডিসেম্বর চট্টগ্রামের বিভিন্ন এলাকায় পরিবেশ অধিদফতরের অনুমোদন ছাড়া গড়ে ওঠা সব অবৈধ ইটভাটা ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একই সঙ্গে যেসব ইটভাটা জ্বালানি হিসেবে কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহার করছে তাদের তালিকা দেয়ারও নির্দেশ দেন আদালত।

মনজিল মোরসেদ বলেন, গত ৩১ জানুয়ারি এ বিষয়ে শুনানি নিয়ে চট্টগ্রামের যে ৭১টি অবৈধ ইটভাটায় এর আগে জরিমানা করা হয়েছিল, সেগুলোসহ সব অবৈধ ইটভাটা বন্ধ করে ১৮ ফেব্রুয়ারির মধ্যে চট্টগ্রাম প্রশাসন ও সেখানকার পরিবেশ অধিদফতরকে প্রতিবেদন দিতে বলা হয়।

মনজিল মোরসেদ আরও বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত) ২০১৯ এর ৪ ধারা অনুযায়ী, কোনো ইটভাটা লাইসেন্স ছাড়া চালানো যাবে না। এর ব্যত্যয় হলে আইনের ১৪ ধারা অনুসারে ২ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। কিন্তু চট্টগ্রামের স্থানীয় প্রশাসনের নিষ্ক্রিয়তায় সেখানকার বিভিন্ন এলাকায় শত শত ইটভাটা চলছে এবং এতে মারাত্মক পরিবেশ দূষণ হচ্ছে। শুধু তাই নয় ১৮২টি ইটভাটা জ্বালানি হিসেবে কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহার করছে যা সম্পূর্ণ বেআইনি।

এদিকে আজকের দিনে অবৈধভাবে পরিচালিত সব ইটভাটা বন্ধে আবারও সময় প্রার্থনা করলে আদালত ১৪ কার্যদিবস সময় বেঁধে দিলেন। এ মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ১৪ মার্চ সময় নির্ধারণ করে দিয়েছেন আদালত।

আইন-আদালত বিভাগের আরো খবর