ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
খেলাধুলা

দেড় দিনেই টেস্ট শেষ: জবাব চান লয়েড

প্রকাশ: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৪:১৯ পিএম

Sports Banner
দেড় দিনেই টেস্ট শেষ: জবাব চান লয়েড

ঢাকাঃ ভারত ও ইংল্যান্ডের মধ্যকার তৃতীয় টেস্টটি দুই দিনেরও কম সময়ে শেষ হওয়ায় টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলেছেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার এবং ধারাভাষ্যকার ডেভিড লয়েড।

ঘরের মাঠে স্বাগতিক দলগুলো সুবিধা নিবে, এটিই স্বাভাবিক। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডের মতো দলগুলো প্রতিপক্ষদের জন্য সবুজ পিচ তৈরি করে যেখানে পেসাররা একটু বেশিই সুবিধা পান। অন্যদিকে ভারত, বাংলাদেশের মতো দল স্পিন নির্ভর উইকেট তৈরি করে ইংল্যান্ড, অস্ট্রেলিয়াদের জন্য।

ইংল্যান্ডের জন্য স্বাভাবিকভাবে স্পিন নির্ভর উইকেট তৈরি করলেও তৃতীয় টেস্টের উইকেট নিয়ে একটু বেশিই সমলোচনা হচ্ছে। আর কেনই বা হবে না। নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ব্যাটসম্যানদের চেয়ে অতিমাত্রায় স্পিনাররাই সুবিধা নিয়েছেন। যা কিনা আইসিসির নিয়মের বাইরে। টেস্ট ক্রিকেটে এমন পিচ তৈরি করলে সামনে দুর্দিন অপেক্ষা করছে বলে মনে করেন তিনি।

“এটা কোনও লড়াই হয়নি। টেস্ট ক্রিকেটকে লটারির পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে। কে জিতল সেটা আমার কাছে বিবেচ্য বিষয় নয়। ব্যাটসম্যানদের টেকনিক দুর্বল ছিল, তবু এই পিচ যদি আইসিসি-র কাছে গ্রহণযোগ্য হয় তবে আগামীতে টেস্ট ক্রিকেটের দুর্দিন আসছে। ক্রিকেট বোর্ডগুলো পাঁচদিনের ক্রিকেটের দৈর্ঘ্য থেকে পয়সা আয় করে, ইংল্যান্ড তো বটেই। এরকম ছোট টেস্ট ম্যাচ আর্থিক বিপর্যয়ও।”

গোলাপি বলের টেস্টের উইকেট নিয়ে সমলোচনা না করলেও অসন্তুষ্টি প্রকাশ করেছেন জো রুট। আর তাই পিচের ব্যাপারটি আইসিসির কোঠায় ঠেলে দিয়েছেন তিনি। রুটের পর আইসিসির কাছে উত্তর চেয়েছেন লয়েডও।

“আমি এই পিচটিকে প্রথম দিনেই সন্দেহের চোখে দেখেছিলাম। তবে, আমি দুঃখিত, এটি গত টেস্টের মতই খারাপ ছিল। আর এই বড় প্রশ্নটি আবার আইসিসির কাছে জিজ্ঞাসা করতে হবে। আপনি কি এইভাবেই খেলাটি যেতে চান? সময় অনুযায়ী টেস্টগুলি শেষ হচ্ছে না, এটি কি দুই দিনও স্থায়ী নয়? আমাদের দুবাই থেকে উত্তর দরকার তবে আমি একটিও পাওয়ার আশা করি না।”

খেলাধুলা বিভাগের আরো খবর