ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
লাইফস্টাইল

যেভাবে দিনে ১০০০ ক্যালরি ঝরাবেন

ডেস্ক:

প্রকাশ: ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৬:০৮ পিএম

Sports Banner
যেভাবে দিনে ১০০০ ক্যালরি ঝরাবেন
প্রতীকী ছবি

একেবারে খুব সহজ নয় ওজন কমানো। শুধুমাত্র স্বাস্থ্যকর খাদ্যাভাস, ব্যায়ামই এর জন্য যথেষ্ট নয়। শরীরের ফিটনেস বজায় রাখতে অবশ্যই অনেক ধরনের নিয়ম মেনে চলতে হবে। বিশেষজ্ঞদের মতে, দিনে এক হাজার ক্যালরি ঝরাতে পারলে ওজন কমাতে তা বেশ কাজে দেয়। এজন্য কিছু বিষয় অনুসরণ কর পারেন। যেমন-

১. ক্যালরি ঝরানোর প্রথম শর্তই হচ্ছে পর্যাপ্ত ঘুম। যদি কারো ঘুম ভালো না হয় তাহলে তার ওজন নিয়ন্ত্রণে থাকে না, শরীরও সুস্থ বোধ করেন না। ক্যালরি ঝরাতে প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৮ ঘন্টা ঘুম জরুরি।

আরো পড়ুন: তুলসি পাতার যত উপকার

২. ওজন কমাতে অনেকেই ট্রেডমিল ব্যবহার করেন। দিনে ৬০ মিনিট ট্রেডমিলে দৌড়ালে ১ হাজার ক্যালরি পোড়ে। এতে ওজনও নিয়ন্ত্রণে আসে।

৩. ওজন কমাতে চাইলে সাইকেল চালাতে পারেন। প্রতিদিন সকাল বা সন্ধ্যায় ৩০ মিনিট করে সাইকেল চালালে ক্যালরি ঝরবে। এটি ওজন কমানোর জন্য কার্যকরীও হবে।

৪. হালকা গরম পানি খেলে তা ওজন কমাতে বেশ কাজ করে। ওজন কমাতে দিনে অন্তত পাঁচ লিটার করে পানি পানের চেষ্টা করুন। এটি আপনার ক্ষুধা কমাবে এবং ফিটনেস ধরে রাখতে সাহায্য করবে।

৫. ভারোত্তোলনও ক্যালরি ঝরাতে সাহায্য করে। ওজন ঝরাতে চাইলে নিয়মিত ভারোত্তোলনের অভ্যাস করতে পারেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

লাইফস্টাইল বিভাগের আরো খবর