ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
বিজ্ঞান ও প্রযুক্তি

মহাকাশ থেকে অনবরত রেডিও সিগন্যাল পাঠাচ্ছে ভিনগ্রহের প্রাণীরা!

প্রকাশ: ফেব্রুয়ারি ২৫, ২০২১, ০৫:০২ পিএম

Sports Banner
মহাকাশ থেকে অনবরত রেডিও সিগন্যাল পাঠাচ্ছে ভিনগ্রহের প্রাণীরা!

এবার মহাকাশ থেকে আসা রহস্যজনক রেডিও সিগন্যাল শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। উত্তর আমেরিকায় দুটি স্পেস টেলিস্কোপের সাহায্যে এ সিগন্যাল শনাক্ত করতে সক্ষম হয়েছেন তারা। এ বিষয়ে জ্যোতির্বিজ্ঞানীরা জানান, আমাদের গ্যালাক্সির অন্য প্রান্তের একটি ম্যাগনেটার থেকে ভেসে আসছে রহস্যময় এই সিগন্যাল। ব্রিটিশ বিজ্ঞানবিষয়ক সাপ্তাহিক নেচার জার্নালে সম্প্রতি এ-সংক্রান্ত তিনটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। গবেষণাপত্রের সহ-লেখক এবং কানাডার ম্যাকগিল ইউনির্ভাসিটির পদার্থ বিভাগের জ্যেষ্ঠ পিএইচডি গবেষক প্রাজ্ঞ চাওলা।

তিনি জানান, তিনি বলেছেন, ‘আমরা গবেষণা করে দেখেছি, অন্য গ্যালাক্সি থেকে যে উচ্চ-ক্ষমতাসম্পন্ন রেডিও তরঙ্গ ভেসে আসছে তার সঙ্গে কিছু এফআরবির সাদৃশ্য রয়েছে। এ থেকে প্রতীয়মান হয় যে, কিছু এফআরবির উৎপত্তিস্থল ম্যাগনেটারগুলো।’ এর আগে মহাকাশ থেকে পৃথিবীতে যেসব এফআরবি ভেসে এসেছে, সেগুলো গ্যালাক্সির বাইরে থেকে আসত বলে জ্যাতির্বিজ্ঞানীরা মনে করতেন। তবে এই প্রথম বিজ্ঞানীরা ঘোষণা দিয়ে জানিয়েছেন, আমাদের গ্যালাক্সির একটি ম্যাগনেটার থেকে ভেসে আসছে রহস্যময় এই সিগন্যাল। এতে করে এফআরবি রহস্যের জট খোলা সহজ হবে বলে মনে করছেন তারা।

বিজ্ঞানীদের ধারণা, ভিনগ্রহের প্রাণীদের ব্যবহার করা কোনো প্রযুক্তির জন্যই এমন রেডিও সিগন্যাল তৈরি হচ্ছে। আর সেই সিগনাল বিশ্ব ব্রহ্মাণ্ডের বাইরে থেকে আসাও অসম্ভব নয় বলে দাবি করেছেন তারা। উল্লেখ্য, ম্যাগনেটার স্টার হলো এক ধরনের নিউট্রন তারকা যার শক্তিশালী চৌম্বকক্ষেত্র থেকে উচ্চ শক্তিসম্পন্ন এক্স-রে ও গামা রশ্মি নির্গত হয়। বিজ্ঞানীরা এই সিগন্যালকে বলছেন ফাস্ট রেডিও বার্স্ট বা এফআরবি। এ ধরনের সিগন্যাল সাধারণত মিলি সেকেন্ড স্থায়ী হয় এবং একবার শোনার পর আর পুনরাবৃত্তি হয় না।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর